Search Any Post...

গুগল Webmaster Tools কি এবং কেন ব্যবহার করবেন?

Google Search Console হচ্ছে গুগল কোম্পানির একটি ফ্রি সার্ভিস, যার মাধ্যমে আপনার ব্লগটি Monitor এবং Maintain করতে পারবেন। আপনার ব্লগটি গুগল সার্চ ইঞ্জিনে অর্ন্তভূক্ত করার জন্য আপনাকে কোথাও সাইন আপ করা লাগবে না। তবে ব্লগের প্রতিটি পেজ গুগল সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে অর্ন্তভূক্ত হচ্ছে কি না এবং গুগল রোবট যথাসময়ে আপনার ব্লগের পোষ্টগুরি Index করছে কি না তা জানার জন্য অবশ্যই Google Search Console এ সাইন আপ করতে হবে।



উপরের প্রত্যেকটি জায়গায় আমি Google Webmaster Tools এর পরিবর্তে Google Search Console লিখেছি। আপনার মনে হয়ত প্রশ্ন জাগতে পারে কেন Google Search Console শব্দটি ব্যবহার করলাম? কারণ গুগল তাদের সার্চ সেকশনগুলিকে আলাদা আলাদাভাবে না রেখে এখন সবগুলি একসাথে Google Search Console হিসেবে বলছে। তাছাড়া Google Webmaster Tools এর জায়গায়ও এখন Google Search Console হিসেবে লিখছে।

অনেকের মনে হয়ত প্রশ্ন জাগতে পারে যে, গুগল যদি অটোমেটিক তাদের সার্চ রেজাল্টে যে কোন ব্লগ কিংবা ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে সাবমিট না করেই সার্চ রেজাল্টে নিয়ে আসে তাহলে এটির কি দরকার? প্রকৃত পক্ষে Google Search Console এর কাজ শুধুমাত্র কোন কনটেন্ট সার্চ রেজাল্টে নিয়ে আসা নয়, এর বাহিরে আরও অনেক কাজ রয়েছে। কেন এটির প্রয়োজন তার সংক্ষিপ্ত আকারে কয়েকটি গুরুত্বপূর্ণ টপিক আপনাদের সাথে তুলে ধরব।


 কেন এটি ব্যবহার করবেন?

ব্লগের নতুন কনটেন্টগুলি দ্রুত Index হওয়ার জন্য।

দেশ ভিত্তিক বা ভাষা কেন্দ্রিকভাবে কনটেন্ট Index হওয়ার জন্য।

ব্লগের বিষয় বস্তু সম্পর্কে গুগল রোবটদের ধারনা দেওয়ার জন্য।

নুতন কনটেন্ট সাবমিট এবং পুরাতন কনটেন্ট রিমুভ করতে।

ব্লগের সকল কনটেন্ট মনিটর করার জন্য।

গুগল রোবট আপনার ব্লগের কনটেন্ট Index করছে কি না তা জানার জন্য।

আপনার ব্লগের সঠিক রক্ষনা-বেক্ষন করার জন্য।

ব্লগের Malware অথবা Spam মনিটর করে পরিষ্কার রাখার জন্য।

আপনার ব্লগের কনটেন্ট এর গুনগত মান সম্পর্কে গুগলকে ধারনা দিতে।

আপনার সাইটটি মোবাইল উপযোগী কি না তা জানার জন্য।

কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করে ভিজিটর আপনার সাইটে আসছে?

গুগল বট আপনার সাইটে ঠিক মত কাজ করছে কি না?

তাছাড়া উপরের সুযোগ সুবিধা ব্যতীত আরও অনেক সুবিধা Google Search Console হতে ফ্রি উপভোগ করতে পারবেন। একজন প্রফেশনাল ব্লগার যতই চেষ্টা করুক না কেন বর্তমান সময়ে গুগল সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট না করে সাফল্যের ধারপ্রান্তে পৌছতে পারবে না বা তার ব্লগে পর্যাপ্ত ভিজিটর পাবে না। আপনার ব্লগে পর্যাপ্ত পরিমানে ভিজিটর পাওয়ার জন্য Google Search Console এ সাইট সাবমিট করার চাইতে বিকল্প কিছু নেই।

1 Response to "গুগল Webmaster Tools কি এবং কেন ব্যবহার করবেন?"